1. admin@dailydigantor.com : admin :
পুলিশকে অতি প্রয়োজন ছাড়া বলপ্রয়োগ না করার আহ্বান – দৈনিক দিগন্তর
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

পুলিশকে অতি প্রয়োজন ছাড়া বলপ্রয়োগ না করার আহ্বান

দৈনিক দিগন্তর ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ৫ আগস্ট, ২০২৩

 

 

স্টাফ রিপোর্টার :বাংলাদেশকে অবশ্যই মানবাধিকারের বাধ্যবাধকতা মেনে চলতে হবে এবং জনগণের শান্তিপূর্ণ সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতার অধিকার চর্চার সুযোগ দিতে হবে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অতি প্রয়োজন ছাড়া পুলিশকে বলপ্রয়োগ না করার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

শুক্রবার (৪ আগস্ট) সংস্থাটির হাইকমিশনারের মুখপাত্র জেরেমি লরেন্স এক প্রেস নোটে এ তথ্য জানান।

প্রেস নোটে বলা হয়, যদি বলপ্রয়োগ করতে হয়, তবে যেন আইনিভাবে-সংযমের সঙ্গে এবং সমানুপাতিক হারে করা হয়। যদি অধিক বলপ্রয়োগ করা হয়, তবে সেটি যেন দ্রুত তদন্ত করা হয় এবং দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনা হয়। এ ছাড়া মানবাধিকার বিষয়ে যে দায়িত্ব রয়েছে, সেটি যেন কর্তৃপক্ষ যথাযথভাবে মেনে চলে। মানুষ যেন শান্তিপূর্ণভাবে সমাবেশ ও স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব রাজনৈতিক দল, তাদের সমর্থক ও নিরাপত্তা বাহিনীর প্রতি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও নিরাপদ পরিবেশের আহ্বান জানাই।

প্রেস নোটে আরও উল্লেখ করা হয়, সম্প্রতি বিরোধী দলগুলোর সমাবেশে বিভিন্ন ধরনের সহিংসতা হয়েছে। যেখানে পুলিশ রাবার বুলেট, টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। পুলিশ ও সাদাপোশাকে কিছু মানুষ হাতুড়ি, লাঠি, লোহার রড দিয়ে প্রতিবাদকারীদের পিটিয়েছে। অনেক বিরোধী দলের সমর্থক এবং পুলিশ আহত হয়েছে। এ ছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে বিরোধীদলীয় নেতার বাড়িতে তল্লাশি চালানো হয়েছে।

Facebook Comments Box
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা